Wellcome to National Portal
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ August ২০২২

সচিবের জীবন বৃত্তান্ত

এ বি এম আমিন উল্লাহ নুরী

সচিব

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ

 

জনাব এ বি এম আমিন উল্লাহ নুরী বিসিএস (প্রশাসন) ক্যডারের ১১তম ব্যাচের কর্মকর্তা। তাঁর জন্মস্থান চট্টগ্রাম জেলাধীন কর্ণফুলী উপজেলার (তৎকালীন পটিয়া) জুলধা গ্রামে। তাঁর পিতা আলহাজ মৌলভী মোহাম্মদ আব্দুন নুর এবং মাতা মরিয়ম বেগম। 


তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগে ১৯৮৭ সালে বি. এস. এস (সম্মান) এবং ১৯৮৮ সালে এম. এস. এস (রাষ্ট্রবিজ্ঞান) ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৯৩ সালে ১ এপ্রিল বিসিএস প্রশাসন ক্যাডারের সদস্য হিসেবে সহকারী কমিশনার পদে সরকারি চাকরিতে যোগদান করেন।


জনাব এ বি এম আমিন উল্লাহ নুরী প্রশাসনের বিভিন্ন স্তরে নিষ্ঠা ও সাফল্যের সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি বিভাগীয় কমিশনার রাজশাহী কার্যালয়ে সহকারী কমিশনার হিসেবে যোগদান করেন। তাঁর উল্লেখযোগ্য কর্ম এবং কর্মস্থল হলো-সহকারী কমিশনার, সিরাজগঞ্জ কালেক্টরেট; সহকারী কমিশনার ( ভূমি), নাঙ্গলকোট ও দাউদকান্দি; সিনিয়র সহকারী কমিশনার ও ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট, লক্ষীপুর কালেক্টরেট; রেভিনিউ ডেপুটি কালেক্টর, ফেনী কালেক্টরেট; দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, শরণার্থী শিবির, কক্সবাজার; উপজেলা নির্বাহী অফিসার, মেলান্দহ, দাউদকান্দি ও ফেনী সদর উপজেলা; অতিরিক্ত জেলা প্রশাসক, নারায়ণগঞ্জ জেলা; প্রধান নির্বাহী কর্মকর্তা, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন; উপসচিব, শিল্প মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়; হজ্ব অফিসার, মক্কা এবং মদিনা, সৌদি আরব;অতিরিক্ত সচিব গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়; প্রধান নির্বাহী কর্মকর্তা, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এবং চেয়ারম্যন (সচিব), রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ। ৪ জুন ২০২২ তারিখ থেকে তিনি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।


তিনি সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়া, চীন, ভিয়েতনাম, ভারত, তুরস্ক, যুক্তরাজ্য, সৌদি আরব, দক্ষিণ কোরিয়া ও ইন্দোনেশিয়ায় সরকারি কাজের অংশ হিসেবে বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার/কর্মশালায় অংশ গ্রহণ করেছেন।


তাঁর এক পুত্র সন্তান এবং এক কন্যা সন্তান রয়েছে। তাঁর সহধর্মিণী কাজী উন্মে সালমা একজন গৃহিনী।

 

 


Share with :

Facebook Facebook